সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন

এবার ঈদে স্বস্তি নিয়ে বাড়ি ফিরবে উত্তরবঙ্গের মানুষ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ৩০ মার্চ, ২০২৪ ৯:৩৭ am

এবার ঈদে স্বস্তি নিয়ে বাড়ি ফিরবে উত্তরবঙ্গের মানুষ। বঙ্গবন্ধু সেতু গোলচত্বর থেকে হাটিকুমরুল পর্যন্ত ২২ কিলোমিটার এবং হাটিকুমরুল থেকে রায়গঞ্জ পর্যন্ত সড়কের ঝুঁকিপূর্ণ স্থানে সংস্কার করা হয়েছে। যেখানে খানাখন্দ ছিল তাও সংস্কার করা হয়েছে। ঈদে ঘরে ফেরা মানুষ যাতে ভোগান্তিতে না পড়ে এজন্য খুলে দেওয়া হবে পাঁচলিয়া ওভারব্রিজ। এ সেতুর কাজও প্রায় শেষের দিকে। আগামী ৪ এপ্রিলের মধ্যে পুরো সড়ক চার লেনে উন্নীত হবে। পুরো মহাসড়কের চিত্র এখন পাল্টে গেছে। যে কারণে এবারের ঈদে উত্তরবঙ্গের ঘরে ফেরা মানুষ স্বস্তি নিয়ে বাড়ি ফিরবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

পুরোদমে চলছে এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর সড়কের চার লেনের কাজ। উত্তরের পথে ঈদযাত্রায় গাড়ির চাপ সামাল দিতে ইতোমধ্যে বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্বর থেকে হাটিকুমরুল পর্যন্ত ২২ কিলোমিটার চার লেন চালু করা হয়েছে। তবে মহাসড়কে চার লেনের কাজ চলমান থাকায় কোথাও কোথাও যানজটের আশঙ্কা করা হচ্ছে। যাতায়াতে স্বস্তি ফেরাতে খুলে দেওয়া হচ্ছে পাঁচলিয়া ওভারব্রিজ। ঈদ যাত্রা নির্বিঘ্নে করতে ঝুঁকিপূর্ণ স্থান ইতোমধ্যে সংস্কার করা হয়েছে।

প্রতিবছর ঈদুল ফিরত ও ঈদুল আজহার সময় বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্বর থেকে হাটিকুমরুল পর্যন্ত এ মহাসড়ক পাড়ি দিতে যাত্রী ও চালকদের ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে চরম দুর্ভোগ পোহাতে হয়। তবে এবছর মহাসড়কের নলকা ব্রিজ, ফ্লাইওভার ও চার লেনের কাজ অনেকাংশে শেষ হওয়ায় অনেকটাই স্বস্তি পেতে পারেন উত্তরবঙ্গের ঈদে ঘরে ফেরা মানুষ। স্বাভাবিক দিনে গড়ে ২০-২৫ হাজার যানবাহন চলাচল করলেও ঈদযাত্রায় ৩০-৩৫ হাজার ছাড়িয়ে যায়। অতিরিক্ত যানবাহনের চাপে সৃষ্টি হয় তীব্র যানজট। তবে এবার উত্তরের ঘরে ফেরা মানুষের যাতায়াতে যেন বিঘ্ন না ঘটে, এজন্য হাটিকুমরুল মোড়ে একমাস আগে কংক্রিটের রাস্তা মেরামত করে দেওয়া হয়েছে। বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ সড়ক থেকে বগুড়ার মোকামতলা হয়ে রংপুর পর্যন্ত পুরোটাই চার লেনের ফ্যাসিলিটি দিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক-৩) সড়ক উন্নয়ন প্রকল্পের কর্মকর্তারা। এজন্য এবার নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারবে যাত্রীরা।

সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক-৩) সড়ক উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপক মো. মাহবুবুর রহমান বলেন, সাসেক সড়ক প্রকল্প এলেঙ্গা থেকে রংপুর পর্যন্ত চলছে। প্রতিবার যেটা হয় উত্তরবঙ্গের ঈদযাত্রা নিয়ে শঙ্কা থাকে। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। গত বছরের তুলনাই অনেক ভালো আছে সড়ক। গত বছরও কোন সমস্যা হয়নি। এবছরও হবে না। বঙ্গবন্ধু সেতুপশ্চিম সংযোগ সড়ক থেকে বগুড়ার মোকামতলা হয়ে রংপুর পর্যন্ত পুরোটাই চার লেনের ফ্যাসিলিটি দেওয়া হয়েছে। বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্বর থেকে হাটিকুমরুল পর্যন্ত ২২ কিলোমিটার সড়কের কিছু কিছু জায়গায় ছয় লেনও নির্মাণ করা হয়েছে। পাঁচলিয়া, সয়দাবাদ, কড্ডার মোড় ওভারব্রিজ চালু করে দেওয়া হয়েছে। আর হাটিকুমরুল থেকে বগুড়ার মির্জাপুর পর্যন্ত কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। সড়কে যেখানে যেখানে খানাখন্দ ছিল তাও সংস্কার করে দেওয়া হয়েছে। ঈদে ঘরে ফেরা মানুষ যাতে ভোগান্তিতে না পড়তে হয়, এজন্য খুলে দেওয়া হবে পাঁচলিয়া ওভারব্রিজ। কাজ ও প্রায় শেষের দিকে। আগামী ৪ এপ্রিলের মধ্যে পুরো সড়ক চার লেনে উন্নীত হবে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল ওয়াদুদ বলেন, ঈদ যাত্রায় মানুষের যেন কোন ভোগান্তি না হয় এজন্য আমরা সড়ক বিভাগ ও সাসেক প্রকল্পের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ঝুঁকিপূর্ণ স্থানগুলো মেরামত করার কথা জানিয়েছি। ইতোমধ্যে তারা কাজ শুরু করেছে। ৪ এপ্রিলের মধ্যে পুরো মহাসড়ক সংস্কার কাজ শেষ হবে। কোথাও কোন সমস্যা থাকবে না। সড়কের বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েন থাকবে। কোথাও কোন সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। সকল প্রস্তুতি আমরা ইতোমধ্যে গ্রহণ করেছি। এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে। যাত্রীরা নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারবেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD