শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন

ইভিএম নিয়ে প্রার্থীদের শঙ্কা, যা বললেন ইসি আলমগীর

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৪ ১:২৭ pm

ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষ্যে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। এ সময় প্রার্থীরা ইভিএম নিয়ে নানা শঙ্কার কথা জানান। জবাবে ইসি জানিয়েছেন, ইভিএমের মাধ্যমে ভোট দেওয়া সহজ ও নির্ভরযোগ্য। এ নিয়ে ভয়ের কিছু নেই। একজনের ভোট আরেক জায়গায় যাওয়ারও কোনো সুযোগ নেই।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর অ্যাডভোকেট তারেক স্মৃতি মিলনায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় উপস্থিত মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা আসন্ন নির্বাচন সামনে রেখে বিভিন্ন মতামত প্রকাশ করেন। এ সময় মেয়র প্রার্থী মো. ইকরামুল হক টিটু বলেন, বর্তমান সরকার জবাবদিহিমূলক ও সুষ্ঠু নির্বাচনে বদ্ধপরিকর। আমাদের সিটি কর্পোরেশনের বেশ কিছু এলাকা রয়েছে যেখানে শিক্ষিতের হার কম। সেইসব এলাকাগুলোতে ইভিএম ব্যবহারে অসন্তুষ্টি রয়েছে। তাই ইভিএমের ব্যাপারে ভোটারদের নির্বাচন কমিশনকে আশ্বস্ত করতে হবে। যাতে করে ভোটারদের ইভিএম ব্যবহারের ব্যাপারে অসন্তুষ্টি না থাকে।

আরেক মেয়র প্রার্থী এহতেশামুল আলম বলেন, ব্যালটে নির্বাচনে ভোটারদের মধ্যে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। ইভিএম নিয়ে মানুষের মাঝে ভীতি ও শঙ্কা কাজ করে। সেক্ষেত্রে ব্যালটে ভোট হলেই মানুষ স্বাচ্ছন্দ্যে ভোট দিতে পারব।

অন্যদিকে আরেক মেয়র প্রার্থী সাদেকুল হক খান মিল্কী ইভিএম বাতিলের সুপারিশ করেন নির্বাচন কমিশনারের কাছে।

প্রার্থীদের মতামতের প্রেক্ষিতে নির্বাচন কমিশনার মো. আলমগীর জানান, ময়মনসিংহ সিটি নির্বাচনে কমিশন ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। ইভিএমের মাধ্যমে ভোট দেওয়া সহজ ও নির্ভরযোগ্য। এই মেশিনের মাধ্যমে জাল ভোট দেওয়া সম্ভব নয় এবং একই সাথে কোনোভাবে একজনের ভোট অন্যজনের পক্ষে যাওয়া সম্ভব নয়। দেশ ডিজিটাল হচ্ছে, কারও পিছিয়ে থাকার সুযোগ নেই। ইভিএম পদ্ধতির সাথে মানিয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, নির্বাচনে কারও প্রতি কোনো পক্ষপাতিত্ব করার সুযোগ নেই। জনগণ যাকে নির্বাচনে ভোট দিয়ে নির্বাচিত করবেন, তাদেরকেই আমরা নির্বাচিত ঘোষণা করব। এছাড়াও নির্বাচনী আচরণবিধি নিয়ে ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করছে।

বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়ার সভাপতিত্বে সভায় জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, রিটার্নিং অফিসার মো. বেলায়েত হোসেন চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD