বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন

‘ইইউ পর্যবেক্ষক না পাঠালেও নির্বাচন সংবিধান অনুযায়ী হবে’

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ৭:১৬ am

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পর্যবেক্ষক না পাঠালেও বাংলাদেশের সংবিধান অনুযায়ী নির্বাচন হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

শনিবার (২৩ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর একটি হোটেলে তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, ইইউ পর্যবেক্ষক না পাঠালেও নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠবে না। পর্যবেক্ষক পাঠাবে কি না, সেটা তো তাদের ব্যাপার।

তিনি বলেন, ইইউ বলেছেন তারা স্বচ্ছ নির্বাচন চান। আমরাও বলেছি আমরা স্বচ্ছ নির্বাচন করবো। আমাদের ইলেকশন কমিশন শতভাগ স্বাধীন ও নিরপেক্ষ।

এ সময় মার্কিন ভিসানীতির প্রয়োগ শুরুকে ‘খুবই ভালো’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিষয়ক এই উপদেষ্টা।

সালমান এফ রহমান বলেন, যারা নির্বাচনে বাধা দেবে, সহিংসতা করবে, তাদের ভীসা নিষেধাজ্ঞা দেবে। আমরা তো নির্বাচনে বাধা দিচ্ছি না। যারা বাধা দেওয়ার হুমকি-ধামকি দিচ্ছে তাদের ওপর নিষেধাজ্ঞা দিক।

এর আগে, গত ২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ইইউ পর্যবেক্ষক দল না পাঠালে নির্বাচনের গ্রহণযোগ্যতায় কোনো প্রভাব পড়বে না।

তিনি বলেন, গত কয়েক বছর ধরেই ইইউ’র সঙ্গে আমাদের সম্পর্ক গভীর হয়েছে। এরসঙ্গে নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোকে অতি সরলীকরণ করে কোনো সিদ্ধান্তে আসার সুযোগ নেই। ইউরোপীয় ইউনিয়নের নিজস্ব চ্যালেঞ্জ আছে।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাবে না বলে নির্বাচন কমিশনকে (ইসি) জানিয়ে দেয় ইইউ।

ইউরোপীয় কমিশনের পররাষ্ট্র ও নিরাপত্তাবিষয়ক মুখপাত্র নাবিলা মাসরালি জানান, বিশেষজ্ঞদের মূল্যায়নে বাংলাদেশের আগামী নির্বাচন আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী না হওয়ার আশঙ্কায় ইইউ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD