শুক্রবার, ২১ জুন ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

ইইউকে সিইসির পাল্টা চিঠি

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ ১০:০৩ am

গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না বলে নির্বাচন কমিশনকে (ইসি) জানিয়েছে ইইউ। এবার সেই চিঠির জবাব দিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রোববার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান।

তিনি বলেন, ইইউ নির্বাচন পর্যবেক্ষক না পাঠানোর জন্য যে সিদ্ধান্ত নিয়েছে, সে ব্যাপারে চিঠি পাঠানো হয়েছে তাদের। আমরা আশা করছি বিষয়টি পুনরায় বিবেচনা করবে ইইউ।

তিনি আরও বলেন, আশা করি অল্প পরিসরে হলেও ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাবে। যত বেশি পর্যবেক্ষক আসবে তত নির্বাচন স্বচ্ছ হবে।

চিঠিতে ইইউ অ্যাম্বাসেডর চার্লস হোয়াইটলিকে প্রধান নির্বাচন কমিশনার বলেন, অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য প্রয়োজনীয় সকল সহায়তা নেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবো আপনাকে আশ্বস্ত করছি।

২৩ সেপ্টেম্বর সিইসি স্বাক্ষরিত তার চিঠিতে বলেন, গত ১৯ সেপ্টেম্বর আমি আপনার চিঠি পেয়েছি, যেখানে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের বিষয়ে ইউরোপিয় ইউনিয়নের (ইইউ) সিদ্ধান্ত জানানো হয়েছে। অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য প্রয়োজনীয় সকল সহায়তা নেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবো আপনাকে আশ্বস্ত করছি। সরকারও বারবার তার জায়গা থেকে সহায়তা করার বিষয়ে অঙ্গীকার করছে।

কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, আমি বিশ্বাস করি যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আসন্ন সাধারণ সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য করার জন্য আমাদের প্রচেষ্টাকে যেভাবেই সমীচীন বলে মনে করা হোক না কেন, সমর্থন অব্যাহত রাখবে।

ইসির পরিকল্পনা অনুযায়ী, আগামী নভেম্বরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এরপর ডিসেম্বরের শেষ সপ্তাহ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাবে না বলে নির্বাচন কমিশনকে (ইসি) জানিয়ে দেয় ইইউ।

ইউরোপীয় কমিশনের পররাষ্ট্র ও নিরাপত্তাবিষয়ক মুখপাত্র নাবিলা মাসরালি জানান, বিশেষজ্ঞদের মূল্যায়নে বাংলাদেশের আগামী নির্বাচন আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী না হওয়ার আশঙ্কায় ইইউ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD