রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:০১ অপরাহ্ন

আমিরাতে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩ ৫:৩৯ pm

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। এরপর বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন, প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং তার জীবন ও কর্মের উপর আলোচনা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ উপস্থাপন করা হয়। একইসঙ্গে দূতাবাস ও রাষ্ট্রদূতের বাসভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জাানিয়ে রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের মুক্তিকামী মানুষকেই স্বাধীনতা উপহার দেননি; বরং সমগ্র পৃথিবীর মুক্তিকামী মানুষের জন্য তিনি ছিলেন সংগ্রামের এক অনন্য অনুপ্রেরণা। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে স্বাধিকার ও স্বাধীনতা অন্দোলনের প্রাণপুরুষ হিসেবে অসামান্য অবদান রাখার কারণে বাঙালি জাতি তাকে প্রথমে বঙ্গবন্ধু ও পরবর্তী সময়ে জাতির পিতা হিসেবে বরণ করে করেছে।

তিনি আরও বলেন, শুধু বঙ্গবন্ধু নয়, তার গোটা পরিবার জাতিকে যে সেবা দিয়ে গিয়েছেন তা অতুলনীয়। কিন্তু পরবর্তী সময়ে বঙ্গবন্ধু ও তার পরিবার নিয়ে অনেক মিথ্যাচার ও অপপ্রচার হয়েছে। তাই সঠিক ইতিহাস রচনা এখন সময়ের দাবি।

অনুষ্ঠান শেষে জাতির পিতাসহ বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দূতাবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বীর মুক্তিযোদ্ধা, দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, তাদের সহধর্মিনী, বাংলাদেশ লেডিস অ্যাসোসিয়েশনের নেতা, জনতা ব্যাংক, বিমান বাংলাদেশ, বাংলাদেশ কমিউনিটি স্কুলের নেতা, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা, গণমাধ্যমকর্মীসহ সর্বস্তরের প্রবাসীরা।

এছাড়া এদিন দূতাবাসের উদ্যোগে সাধারণ শ্রমিকদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা ও বিশেষ দোয়া মাহফিল আয়োজন করা হয়।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD