বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন

আচমকা অবসরের ঘোষণা ৭টি বিশ্বকাপজয়ী অজি অধিনায়কের

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ৭:৪৬ am

ইচ্ছা করলে আন্তর্জাাতিক ক্যারিয়ারটা আরও দীর্ঘায়িত করতে পারতেন তিনি। কিন্তু আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে দিলেন অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের অধিনায়ক মেগ ল্যানিং। মাত্র ৩১ বছর বয়সে তার জাতীয় দলকে বিদায়ের সিদ্ধান্তে অবাক গোটা ক্রিকেট বিশ্ব।

ল্যানিং আইসিসি নারী ক্রিকেটেড় বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে ৭টি শিরোপা জেতেন। যার মধ্যে অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়াকে ৫টি বিশ্বকাপ জিতিয়েছেন তিনি। যার ৪টি টি-টোয়েন্টি বিশ্বকাপে আর একটি ওয়ানডেতে। এছাড়া দেশের জন্য সব ফরম্যাট মিলিয়ে ৮ হাজারের বেশি রান সংগ্রহ করেছেন ডানহাতি এই ব্যাটার।

অবসর ঘোষণায় ল্যানিং বলেন, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেওয়া আমার জন্য একটু কঠিন ছিল। তবে আমার মনে হয়েছে এটা সঠিক সময়। ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে আমি দারুন সময় পার করেছি। কিন্তু আমি জানি সরে যাওয়ার জন্য এটা সঠিক সময়। ক্যারিয়ারে যা অর্জন করেছি তার জন্য আমি গর্বিত।’

ক্রিকেট ক্যারিয়ারকে এগিয়ে নিতে যারা সহায়তা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মেগ ল্যানিং। তিনি বলেন, সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেট খেলার সহযোগিতা করার জন্য আমার পরিবারের সদস্য, সতীর্থ, ক্রিকেট ভিক্টোরিয়া, ক্রিকেট অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানাচ্ছি। একই সঙ্গে আমাকে সমর্থন দেওয়ার জন্য ভক্তদেরও ধন্যবাদ জানাচ্ছি।

২০১০ সালে ১৮ বছর বয়সে টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ল্যানিংয়ের। এরর ১৩২টি টি-টোয়েন্টি, ১০৩টি একদিনের ম্যাচ ও ছয়টি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। ২০১৪ সালের শুরুতে জোডি ফিল্ডসের কাছ থেকে অধিনায়কের দায়িত্ব নেন তিনি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

১৮২ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। এ সময়ে তার অধীনে অস্ট্রেলিয়া ৭৮ ওয়ানডের ৬৯ ম্যাচে, ১০০ টি টোয়েন্টির ৭৬ ম্যাচে এবং চার টেস্টে জয় পেয়েছে। তার তত্ত্বাবধানে অস্ট্রেলিয়াকে সাতটি শিরোপাসহ ২০২২ সালে বার্মিংহামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসেও দেশকে স্বর্ণপদক এনে দেন কিংবদন্তি এই ক্রিকেটার।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD