মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন

অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নারীদের অন্তর্ভুক্তির গুরুত্বপূর্ণ

আরব-বাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : রবিবার, ১০ মার্চ, ২০২৪ ১:৩৮ pm

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নারীদের অন্তর্ভুক্তির গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দিয়েছেন ঢাকায় মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফাভ।

রোববার (১০ মার্চ) বাংলাদেশের আমেরিকান চেম্বার অব কমার্স (অ্যামচ্যাম) আয়োজিত ‘নারীদের ওপর বিনিয়োগ করুন : অগ্রগতি ত্বরান্বিত করুন’ শীর্ষক সেমিনারে এ বিষয়ে জোর দেন চার্জ দ্য অ্যাফেয়ার্স।

চার্জ দ্য অ্যাফেয়ার্স বিশ্বব্যাপী নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নকে এগিয়ে নেওয়ার জন্য যুক্তরাষ্ট্র সরকারের করা প্রতিশ্রুতির ওপর জোর দিয়ে বলেন, অর্ধেক জনসংখ্যা পিছিয়ে থাকলে একটি জাতি তার পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে পারে না। তিনি বাংলাদেশে বৈচিত্র্য, সমতা এবং অন্তর্ভুক্তির প্রচারে দূতাবাসের চলমান প্রচেষ্টার কথা তুলে ধরেন। যুক্তরাষ্ট্র দূতাবাস নারী উদ্যোক্তাদের সঙ্গে সম্পৃক্ত এবং নারীদের অনন্য চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করে এবং তাদের সাফল্যকে সমর্থন করে।

হেলেন লাফাভ নারীর ক্ষমতায়নের জন্য প্রযুক্তির অপার সম্ভাবনার কথা তুলে ধরেন। যুক্তরাষ্ট্রের কমার্স ডিপার্টমেন্টের গ্লোবাল ডাইভারসিটি এক্সপোর্ট ইনিশিয়েটিভ (জিডিইআই) সহ বেশ কয়েকটি যুক্তরাষ্ট্র সমর্থিত প্রোগ্রামের উদ্ধৃতি তুলে ধরেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নারী মালিকানাধীন ব্যবসাগুলোকে বাংলাদেশের জনগোষ্ঠী ও বাজারের সঙ্গে সংযুক্ত করার চেষ্টায় থাকে দূতাবাস। তিনি বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নারীদের অন্তর্ভুক্তিকে উৎসাহিত করে এমন বেশ কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করেন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত সেমিনারে উপস্থিত ছিলেন সমাজকল্যাণমন্ত্রী ড. দীপু মনি, ওরাকল বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রুবাবা দৌলা।

শেয়ার করুন

আরো
© All rights reserved © arabbanglatv

Developer Design Host BD